Important multiple-choice questions (MCQs) with answers on **Algorithm & Flowchart. |অ্যালগরিদম,|
### ১. **অ্যালগরিদম কী?**
- A) একটি সংখ্যা
- B) প্রোগ্রাম লেখার নিয়ম
- C) সমস্যার সমাধানের একটি ক্রমবদ্ধ পদক্ষেপ
- D) ডাটাবেসের একটি অংশ
**উত্তর**: C) সমস্যার সমাধানের একটি ক্রমবদ্ধ পদক্ষেপ
### ২. **একটি ফ্লোচার্ট কী?**
- A) প্রোগ্রামের একটি আউটপুট
- B) ডায়াগ্রামের সাহায্যে সমস্যার সমাধানের প্রক্রিয়া চিত্রিত করা
- C) কম্পাইলারের অংশ
- D) একটি লুপের ধরন
**উত্তর**: B) ডায়াগ্রামের সাহায্যে সমস্যার সমাধানের প্রক্রিয়া চিত্রিত করা
### ৩. **অ্যালগরিদমে কোনটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য নয়?**
- A) নির্দিষ্টতা
- B) অস্পষ্টতা
- C) কার্যকারিতা
- D) সমাপ্তি
**উত্তর**: B) অস্পষ্টতা
### ৪. **ফ্লোচার্টে প্রক্রিয়া বা কাজ কীভাবে নির্দেশ করা হয়?**
- A) আয়তক্ষেত্র (Rectangle)
- B) বৃত্ত (Circle)
- C) হীরক (Diamond)
- D) ত্রিভুজ (Triangle)
**উত্তর**: A) আয়তক্ষেত্র (Rectangle)
### ৫. **অ্যালগরিদমের প্রধান কাজ কী?**
- A) প্রোগ্রাম রচনা করা
- B) সমস্যার সমাধানের পদক্ষেপ পরিকল্পনা করা
- C) গ্রাফ আঁকা
- D) কম্পিউটারের সাহায্যে ডাটা বিশ্লেষণ করা
**উত্তর**: B) সমস্যার সমাধানের পদক্ষেপ পরিকল্পনা করা
### ৬. **ফ্লোচার্টে শর্ত যাচাইয়ের জন্য কোন প্রতীক ব্যবহার করা হয়?**
- A) বৃত্ত (Circle)
- B) তীর (Arrow)
- C) হীরক (Diamond)
- D) আয়তক্ষেত্র (Rectangle)
**উত্তর**: C) হীরক (Diamond)
### ৭. **অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে প্রধান পার্থক্য কী?**
- A) অ্যালগরিদম একটি গ্রাফিক্যাল রেপ্রেজেন্টেশন
- B) ফ্লোচার্ট একটি গ্রাফিক্যাল রেপ্রেজেন্টেশন, অ্যালগরিদম নয়
- C) অ্যালগরিদম শুধুমাত্র প্রোগ্রামিং ভাষায় লেখা হয়
- D) ফ্লোচার্টে কোন নির্দিষ্ট ধাপ নেই
**উত্তর**: B) ফ্লোচার্ট একটি গ্রাফিক্যাল রেপ্রেজেন্টেশন, অ্যালগরিদম নয়
### ৮. **ফ্লোচার্টে প্রক্রিয়ার প্রবাহ নির্দেশ করতে কোনটি ব্যবহৃত হয়?**
- A) তীর (Arrow)
- B) বৃত্ত (Circle)
- C) বর্গক্ষেত্র (Square)
- D) ত্রিভুজ (Triangle)
**উত্তর**: A) তীর (Arrow)
### ৯. **ফ্লোচার্টের শুরু এবং শেষ কীভাবে নির্দেশ করা হয়?**
- A) আয়তক্ষেত্র (Rectangle)
- B) ওভাল (Oval)
- C) হীরক (Diamond)
- D) বর্গক্ষেত্র (Square)
**উত্তর**: B) ওভাল (Oval)
### ১০. **কোনটি একটি ভাল অ্যালগরিদমের বৈশিষ্ট্য?**
- A) অস্পষ্ট পদক্ষেপ
- B) দ্রুত সমাপ্তি
- C) কয়েকটি ধাপ
- D) অনির্দিষ্ট শর্ত
**উত্তর**: B) দ্রুত সমাপ্তি
### ১১. **ফ্লোচার্ট সাধারণত কোন উদ্দেশ্যে ব্যবহৃত হয়?**
- A) প্রোগ্রামিং ভাষা শেখা
- B) প্রোগ্রামের লজিক বোঝানো
- C) সফটওয়্যার ইনস্টল করা
- D) ডেটা বিশ্লেষণ
**উত্তর**: B) প্রোগ্রামের লজিক বোঝানো
### ১২. **ফ্লোচার্টের প্রতীকগুলি কী নির্দেশ করে?**
- A) ফাংশনের ডেটা
- B) প্রোগ্রামিং ভাষার কোড
- C) সমস্যার সমাধানের পদক্ষেপগুলি
- D) ব্যবহারকারী ইন্টারফেস
**উত্তর**: C) সমস্যার সমাধানের পদক্ষেপগুলি
### ১৩. **অ্যালগরিদম তৈরির সময় কোনটি নিশ্চিত করা জরুরি?**
- A) এটি অস্পষ্ট এবং পরিবর্তনযোগ্য হতে হবে
- B) এটি নির্দিষ্ট এবং কার্যকর হতে হবে
- C) এটি কঠিন এবং জটিল হওয়া উচিত
- D) এর কোন নির্দিষ্ট সমাপ্তি নেই
**উত্তর**: B) এটি নির্দিষ্ট এবং কার্যকর হতে হবে
### ১৪. **কোনটি ফ্লোচার্টের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য?**
- A) এটি সমস্যার সমাধানের পদক্ষেপগুলো গ্রাফিক্যালি প্রদর্শন করে
- B) এটি কোড লেখার নিয়ম
- C) এটি সংখ্যা গণনা করে
- D) এটি ব্যবহারকারী ডেটা ইনপুটের জন্য ব্যবহৃত হয়
**উত্তর**: A) এটি সমস্যার সমাধানের পদক্ষেপগুলো গ্রাফিক্যালি প্রদর্শন করে
### ১৫. **অ্যালগরিদম এবং ফ্লোচার্টে কোনটি সাধারণত ব্যবহার করা হয় না?**
- A) ইনপুট
- B) আউটপুট
- C) লুপ
- D) সফটওয়্যার
**উত্তর**: D) সফটওয়্যার
### ১৬. **একটি অ্যালগরিদমের সঠিক ক্রম কীভাবে যাচাই করা যায়?**
- A) ডায়াগ্রামের মাধ্যমে
- B) প্রোগ্রামের মাধ্যমে
- C) ধাপগুলির কার্যকরতা পরীক্ষা করে
- D) কোডিং করার সময়
**উত্তর**: C) ধাপগুলির কার্যকরতা পরীক্ষা করে
### ১৭. **ফ্লোচার্টে লুপ বা পুনরাবৃত্তি নির্দেশ করতে কোন প্রতীক ব্যবহৃত হয়?**
- A) আয়তক্ষেত্র (Rectangle)
- B) তীর (Arrow)
- C) হীরক (Diamond)
- D) ওভাল (Oval)
**উত্তর**: C) হীরক (Diamond)
### ১৮. **একটি অ্যালগরিদমের ইনপুট এবং আউটপুট নির্দেশ করতে কোন প্রতীকটি ব্যবহার করা হয়?**
- A) আয়তক্ষেত্র (Rectangle)
- B) প্যারালেলোগ্রাম (Parallelogram)
- C) তীর (Arrow)
- D) বৃত্ত (Circle)
**উত্তর**: B) প্যারালেলোগ্রাম (Parallelogram)
### ১৯. **ফ্লোচার্ট তৈরি করার সময় কোন নিয়মটি অবশ্যই মেনে চলতে হয়?**
- A) পদক্ষেপগুলি সঠিক ক্রমে হওয়া উচিত
- B) পদক্ষেপগুলি উল্টানো যেতে পারে
- C) একাধিক শুরু পয়েন্ট থাকতে পারে
- D) কোন আউটপুট থাকা প্রয়োজন নেই
**উত্তর**: A) পদক্ষেপগুলি সঠিক ক্রমে হওয়া উচিত
### ২০. **কোন ক্ষেত্রে অ্যালগরিদম ব্যবহৃত হয় না?**
- A) কম্পিউটার প্রোগ্রামিং
- B) ডাটা প্রসেসিং
- C) সফটওয়্যার টেস্টিং
- D) ভৌত পরীক্ষণ
**উত্তর**: D) ভৌত পরীক্ষণ
### ২১. **অ্যালগরিদমের কোন বৈশিষ্ট্যটি ভুলভাবে দেওয়া হয়েছে?**
- A) এটি সুসংহত এবং নির্দিষ্ট হওয়া উচিত
- B) এটি অস্পষ্ট এবং অনিশ্চিত হতে পারে
- C) এটি সমস্যার সমাধান সরবরাহ করে
- D) এটি এক বা একাধিক ইনপুট এবং আউটপুট থাকতে পারে
**উত্তর**: B) এটি অস্পষ্ট এবং অনিশ্চিত হতে পারে
### ২২. **ফ্লোচার্টে সিদ্ধান্তের জন্য কোন চিহ্ন ব্যবহৃত হয়?**
- A) আয়তক্ষেত্র
- B) তীর
- C) হীরক
- D) বৃত্ত
**উত্তর**: C) হীরক
### ২৩. **অ্যালগরিদমের শেষ ধাপ কী হওয়া উচিত?**
- A) ডেটা ইনপুট করা
- B) লুপ তৈরি করা
- C) আউটপুট নির্ধারণ করা
- D) প্রোগ্রাম বন্ধ করা
**উত্তর**: C) আউটপুট নির্ধারণ করা
### ২৪. **ফ্লোচার্টের কোন চিহ্নটি ইনপুট বা আউটপুট নির্দেশ করে?**
- A) আয়তক্ষেত্র
- B) ওভাল
- C) প্যারালেলোগ্রাম
- D) হীরক
**উত্তর**: C) প্যারালেলোগ্রাম
### ২৫. **একটি অ্যালগরিদম সাধারণত কোন ধরনের তথ্য প্রদান করে?**
- A) ইনপুট
- B) আউটপুট
- C) প্রক্রিয়া
- D) উপরের সবকটি
**উত্তর**: D) উপরের সবকটি
### ২৬. **ফ্লোচার্টের একটি সাধারণ ব্যবহার কী?**
- A) সফটওয়্যার ইনস্টল করা
- B) সমস্যার সমাধানের পদক্ষেপের চিত্রণ করা
- C) মেমরি ব্যবস্থাপনা
- D) ডেটাবেস তৈরি করা
**উত্তর**: B) সমস্যার সমাধানের পদক্ষেপের চিত্রণ করা
### ২৭. **ফ্লোচার্টে উপাদানগুলির ক্রম কীভাবে নির্দেশ করা হয়?**
- A) চিহ্ন (Symbol) দিয়ে
- B) তীর (Arrow) দিয়ে
- C) আয়তক্ষেত্র দিয়ে
- D) ওভাল দিয়ে
**উত্তর**: B) তীর (Arrow) দিয়ে
### ২৮. **অ্যালগরিদম তৈরির সময় কোনটি বিবেচনা করতে হবে?**
- A) সমস্যার আকার
- B) সমাধানের নির্দিষ্টতা
- C) কম্পিউটারের ক্ষমতা
- D) শুধুমাত্র ইনপুট
**উত্তর**: B) সমাধানের নির্দিষ্টতা
### ২৯. **ফ্লোচার্টের কোন চিহ্নটি শুরু এবং শেষ নির্দেশ করে?**
- A) আয়তক্ষেত্র
- B) তীর
- C) ওভাল
- D) বৃত্ত
**উত্তর**: C) ওভাল
### ৩০. **একটি ভাল অ্যালগরিদমের জন্য কোনটি প্রয়োজনীয় নয়?**
- A) কার্যকরতা
- B) অস্পষ্টতা
- C) নির্দিষ্টতা
- D) সমাপ্তি
**উত্তর**: B) অস্পষ্টতা
### ৩১. **অ্যালগরিদম কীভাবে সমস্যার সমাধান দেয়?**
- A) ধাপ ভিত্তিক নির্দেশনার মাধ্যমে
- B) ডেটাবেস ব্যবহারের মাধ্যমে
- C) প্রোগ্রামিং ভাষা দ্বারা
- D) সফটওয়্যার ইনস্টল করে
**উত্তর**: A) ধাপ ভিত্তিক নির্দেশনার মাধ্যমে
### ৩২. **ফ্লোচার্টে একটি নির্দিষ্ট কাজ সম্পন্ন করার প্রতীক কী?**
- A) আয়তক্ষেত্র
- B) হীরক
- C) বৃত্ত
- D) ত্রিভুজ
**উত্তর**: A) আয়তক্ষেত্র
### ৩৩. **অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে কোনটি সঠিক নয়?**
- A) অ্যালগরিদম পদক্ষেপগুলির তালিকা দেয়
- B) ফ্লোচার্ট পদক্ষেপগুলির গ্রাফিক্যাল উপস্থাপনা
- C) অ্যালগরিদম একাধিক আউটপুট থাকতে পারে
- D) ফ্লোচার্ট একটি ধাপে সিম্পল প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে
**উত্তর**: D) ফ্লোচার্ট একটি ধাপে সিম্পল প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে
### ৩৪. **অ্যালগরিদম কোন উদ্দেশ্যে ব্যবহৃত হয়?**
- A) সমস্যার নির্দিষ্ট পদক্ষেপে সমাধান করা
- B) প্রোগ্রামিং ভাষার কোড লেখা
- C) গ্রাফিক্যাল চিত্রায়ন করা
- D) সিস্টেম টেস্ট করা
**উত্তর**: A) সমস্যার নির্দিষ্ট পদক্ষেপে সমাধান করা
### ৩৫. **ফ্লোচার্ট এবং অ্যালগরিদমের পার্থক্য কী?**
- A) ফ্লোচার্টে চিত্র ব্যবহার করা হয়
- B) অ্যালগরিদম চিত্র ব্যবহার করে
- C) উভয়ই একটি ফাংশন ধারণ করে
- D) ফ্লোচার্টে কোন ইনপুট বা আউটপুট থাকে না
**উত্তর**: A) ফ্লোচার্টে চিত্র ব্যবহার করা হয়
### ৩৬. **ফ্লোচার্টে ইনপুট এবং আউটপুট কী দ্বারা চিহ্নিত হয়?**
- A) আয়তক্ষেত্র
- B) প্যারালেলোগ্রাম
- C) বৃত্ত
- D) তীর
**উত্তর**: B) প্যারালেলোগ্রাম
### ৩৭. **একটি কার্যকর অ্যালগরিদমে কোন বৈশিষ্ট্য থাকা উচিত?**
- A) অস্পষ্ট নির্দেশনা
- B) দ্রুত সমাপ্তি
- C) কোন শর্ত নেই
- D) অনেক শাখা
**উত্তর**: B) দ্রুত সমাপ্তি
### ৩৮. **ফ্লোচার্ট তৈরির উদ্দেশ্য কী?**
- A) প্রোগ্রামের ভিজ্যুয়াল উপস্থাপনা
- B) কোডের গতি বাড়ানো
- C) ফাইল তৈরি করা
- D) আউটপুট সংরক্ষণ করা
**উত্তর**: A) প্রোগ্রামের ভিজ্যুয়াল উপস্থাপনা
### ৩৯. **অ্যালগরিদমের একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য কী?**
- A) অস্পষ্ট হওয়া
- B) পদক্ষেপগুলির স্পষ্টতা
- C) অগভীরতা
- D) দ্রুততা
**উত্তর**: B) পদক্ষেপগুলির স্পষ্টতা
### ৪০. **ফ্লোচার্টে কোন প্রতীকটি স্টার্ট এবং এন্ড নির্দেশ করতে ব্যবহৃত হয়?**
- A) আয়তক্ষেত্র
- B) বৃত্ত
- C) ওভাল
- D) ত্রিভুজ
**উত্তর**: C) ওভাল
Comments
Post a Comment